দোকান করে ব্যবসায় অসফল হওয়ার কারনসমূহ - ভাড়া দিব ও নিব.কম - ভাড়া দিব ও নিব.কম

"ভাড়া দিব ও নিব.কম পণ্য বা সেবা ভাড়া দেওয়া ও নেওয়ার একটি প্ল্যাটফর্ম। ভাড়া দিব ও নিব.কম এ আপনি বাড়ি ভাড়া , কাপড় ভাড়া , গাড়ী ভাড়া এবং বিবাহের জন্য ফটোগ্রাফার ভাড়া নিতে ও দিতে পারবেন।"

Follow Us

Rent Zone Blog Post
দোকান করে ব্যবসায় অসফল হওয়ার কারনসমূহ -  ভাড়া দিব ও নিব.কম

দোকান করে ব্যবসায় অসফল হওয়ার কারনসমূহ - ভাড়া দিব ও নিব.কম

Short Description:
দোকান করে ব্যবসায় অসফল হওয়ার কারনসমূহ - ভাড়া দিব ও নিব.কম. একটি দোকান ভাড়া নিয়ে নিজের ব্যবসা শুরু করাটা অনেকেরই স্বপ্ন । তবে দোকান ভাড়া নিয়েও সেই স্বপ্ন সঠিকভাবে পূরণ করতে অনেকেই ব্যর্থ হয়। কারন সঠিকভাবে ব্যবসা এবং স্থান নির্বাচন না করে মাঠে নামলে খুব বেশী একটা দূর এগিয়ে যাওয়া যায় না।

Product Description

একটি দোকান ভাড়া নিয়ে নিজের ব্যবসা শুরু করাটা অনেকেরই স্বপ্ন । তবে দোকান ভাড়া নিয়েও সেই স্বপ্ন সঠিকভাবে পূরণ করতে অনেকেই ব্যর্থ হয়। কারন সঠিকভাবে ব্যবসা এবং স্থান নির্বাচন না করে মাঠে নামলে খুব বেশী একটা দূর এগিয়ে যাওয়া যায় না। তাই দোকান নেওয়ার পূর্বে নিম্নের বিষয়বস্তুগুলো বিবেচনা করাটা অত্যন্ত জরুরী ঃ

দোকান করে ব্যবসায় অসফল হওয়ার কারনসমূহ -  ভাড়া দিব ও নিব.কম

১) পণ্য নির্বাচন ঃ সর্বপ্রথম, আপনি কোন পণ্য নিয়ে ব্যবসা করবেন সেটা নির্ভর করে আপনার সেই পণ্য সম্পর্কে যথাযথ জ্ঞান রয়েছে কিনা সেই বিষয়ের উপর। এক্ষেত্রে আপনি কোথা থেকে সবচেয়ে কম দামে ভাল পণ্য ক্রয় করে আনতে পারবেন এবং আপনার নির্বাচিত এলাকায় সেই পণ্যটির চাহিদা কেমন সেটা বিবেচনা করাটা খুবই জরুরী। অনেকেই আবেগ বশত কোন কিছু যাচাই - বাছাই না করে যে কোন পণ্যর একটি দোকান শুরু করে। এতে করে ভুল পণ্য নির্বাচনের জন্য অনেক বড় ক্ষতির সম্মুখীন হতে হয়।

২) এলাকা নির্বাচন ঃ পণ্য নির্বাচন করার পর যে বিষয়টি অধিক গুরুত্বপূর্ণ তা হল সঠিক পণ্যের জন্য সঠিক এলাকা নির্বাচন করা। প্রত্যেক এলাকা সকল ধরনের পণ্যের জন্য বিখ্যাত নয়। বরং প্রতিটি এলাকা তাঁদের নিজস্ব কিছু প্রয়োজনের জন্য বিখ্যাত। উদাহরণস্বরুপ ; পুরান ঢাকার মানুষ বিরয়ানী , ভাজা পোড়া , তৈলাক্ত খাবার বেশী পছন্দ করে , আবার নতুন ঢাকায় বিরয়ানীর দোকান তেমন একটা চলেনা । আবার এক সমীক্ষায় দেখা গিয়েছে যে  যেখানে সরকারি, বেসরকারি চাকুরীজীবীরা  বেশী থাকেন সেখানে  সবজির দোকান বেশী চলে।  পাশপাশি, এমন কোন পণ্য যেটার চাহিদা ওই এলাকায় রয়েছে কিন্তু সেই চাহিদা পূরণ করার মত খুবই অল্প সংখ্যক দোকান রয়েছে বা নেই সেই ক্ষেত্রে ওই ব্যবসাটা আপনার জন্য মঙ্গলময় হতে পারে।

  ভাড়া দিব ও নিব.কম

                    দোকান করে ব্যবসায় অসফল হওয়ার কারনসমূহ -  ভাড়া দিব ও নিব.কম

৩) ক্রেতার সাথে মার্জিত ব্যাবহারঃ  এই বিষয়টিকে আমারা অনেকেই তেমন গুরুত্ব দিতে চাইনা । মনে করি , ওনার মত একজন ক্রেতা চলে গেলে আরও ১০জন আসবে , এতে আমার ব্যবসার কোন ক্ষতিই হবেনা। ইংরেজিতে একটা কথা আছে " Word Of Mouth Marketing" যার মাধ্যমে একজন মানুষ শুধুমাত্র মুখে কথা বলেই কোন কিছুর প্রোমোশন করতে পারে। এবার ভাবুন, ওই ব্যক্তি আপনার বাজে ব্যাবহারের বিষয়টি নিশ্চয় উনার পরিচিত মানুষদের সাথে শেয়ার করবে। এবার যাদের সাথে শেয়ার করেছেন তারা আবার অন্য কাউকে সেই কথা জানাবে। পাশপাশি, এখন সোশ্যাল মিডিয়ায় যদি আপনার এই বিষয়টি প্রকাশ হয় এবং সেটার সত্যতার প্রমান মিলে তবে ধরে নিন আপনার সেখানেই ব্যবসা গুটানোর সময় এসে গেছে। এভাবে দেখা যাবে ক্রমেই আপনার ক্রেতার সংখ্যা কমে যাবে। মনে রাখবেন ক্রেতা হচ্ছে আপনার দোকানে লক্ষ্মী । সে যতই আপনার সাথে উঁচু গলায় কথা বলুক বা রাগারাগি করুক আপনাকে খুবই শান্তভাবে এবং বুদ্ধিমত্তারসাথে সেই ব্যাপারটা সমাধান করতে হবে।

৪) অনলাইনে আপনার উপস্থিতিঃ বর্তমানে সবকিছু অনলাইন ভিক্তিক হয়ে যাচ্ছে। এর প্রধান কারন হচ্ছে ক্রেতারা সশরীরে দোকানে পায়ে হেঁটে যেতে অনিচ্ছুক। তাই যুগের সাথে তাল মিলিয়ে যদি আপনি আপনার পণ্যগুলো অন্যদের মত অনলাইনে অন্তর্ভুক্ত না করেন তবে প্রতিযোগিতায় আপনি অবশ্যয় পিছিয়ে যাবেন। পাশপাশি , নিজের দোকানের নামে ফেসবুক পেইজ এবং ওয়েবসাইট খুলেও প্রতিনিয়ত নতুন নতুন ক্রেতাদের আকৃষ্ট করতে পারেন।

৫) সর্বদা নিজেকে একটিভ রাখা ঃ আপনার দোকানে এসে ক্রেতা কোন পণ্য চাইল । আপনি সেটা শোনার পরও দ্রুত উঠে সেই পণ্যটা না দিয়ে একটা আলসামি ভাব দেখালেন , অথবা অন্য কোন ক্রেতার পিছনে আপনি এতটাই সময় দিচ্ছেন যে নতুন যে ক্রেতা আসছে তিনি ভাবতে পারে আপনি তাঁকে কোন পাত্তাই দিচ্ছেন না , অথবা ক্রেতা কোন প্রশ্ন করলে উত্তর দেরি করে দেওয়া ইত্যাদি আপনার প্রতি ক্রেতার একটি খারাপ মনোভাব সৃষ্টি করতে সাহায্য করে। তাই দোকানে অন্য কোন ক্রেতাকে সময় দেওয়ার সময় নতুন ক্রেতাকে বলুন , " জী দিচ্ছি , দয়া করে একটু যদি দাঁড়াতেন" । এভাবে ক্রেতাকে যদি আপনি বোঝাতে পারেন যে তাঁকে আপনি কোন ভাবেই কম গুরুত্ব দিচ্ছেন না তবে আপনি উভয় ক্রেতাকেই একসাথে খুশি করতে পারেন।

পরিশেষে, দোকান ভাড়া নিয়ে বা ক্রয় করে ব্যবসা শুরু করাটা খুব সহজ। কিন্তু ব্যবসা শুরুর আগে উপরিউক্ত ব্যাপারগুলো যদি আপনি নিশ্চিত করতে ব্যর্থ  হন তবে সেই ব্যবসা বেশীদিন ধরে রাখা সম্ভব হবে না। তাই সবকিছু বিবেচনা করে শুরু করুন। আপনার সফলতা কামনা করি।  ধন্যবাদ
আজিমপুরে একটি ১৬৫ স্কয়ার ফিটের দোকান ভাড়া হবে - বিস্তারিত জানুন
                                                                                                         Written By : Aminul Islam

0 Reviews:

Post Your Review